আমি মানচিত্র খুঁজে সেই জমিটুকু পেতে চাই দেশভাগ ভিন্ন;
যে শেকড় বোঝে সবকিছু; আমার গভীর থেকে গভীরতম চিহ্ন।
রক্ত ছাপিয়ে যাচ্ছে, কাঁটাতার দিয়ে ঘেরা দুদেশের কাঁচা গণ্ডি,
যে ঘুম ঘুমাই মাঝরাতে, ভাঙা ঘুম কিবা মৃত্যুর পাশে ধানমণ্ডি।
তুমি ভালো আছো? আমি ভালো আছি। খুলে দেখো পাসপোর্ট,
কতবার চাঁদ ধাক্কা মারলে লজ্জার বশে আইন চেনাবে কোর্ট?
এপ্রান্তে আছে, ও প্রান্তে আছে স্লিপিং পিল আর ঐতিহাসিক ভুল
একই কবিতায় দীর্ঘশ্বাসে সমাধি নিয়েছে সুকান্ত নজরুল  
আজো পদ্মায় শেষ রাতে মাঝি হতাশার নাম রাখে ‘অক্ষম’!  
আমি কলমেতে জানি কাঁটাতার মানে স্বাধীনতা ক্রোমোজোম।