পৌষালী রাতে কি তৃপ্ততায়,
বেজন্মা রাত ঘরে ফিরে যায়;
ইঁদুরগুলোও এখন বিবাগী মেঠোপথে খুনসুটি।


ক্ষনপ্রভা স্মৃতি চকমকি আঁচে,
প্রতিবিম্ব কাঁদে ভাঙা কাঁচে,  
কবিতার মত নরম আগুনে চাঁদের আদলে রুটি।


অনুভূতিগুলি তিরতিরে নদী,
হা শুন্য প্রেম, হা সপ্তপদী,
চোখের জল কি শুধুই কান্না? নাকি শুধু বুজরুকি।


পায়ের আঙুলে চোরাবালুচর;
ধারাবৃষ্টিতে দৃষ্টি প্রখর,
কখনো তো শেষ হবে বিছানায় শিহরন-ভর্তুকি।