হালকা শোকে বুকের ভিতর শেষ করেছি কাঁদা,
ঘরে ফেরার পালায় এবার সাঙ্গ বাঁধাছাঁদা।
আবার একটা নীরবতার শিরশিরানি বাতাস,
পাতায় পাতায় গল্প জমে তুষার ইতিহাস।
গভীর গিরিবর্ত্বে এবার সত্যি দাবদাহ;
এই গল্পে ভূমিকা নেই, নীরব উপসংহারও।
হৃদয়জুড়ে শাল্মলীগাছ, পাতার বাতাস অন্তহীন,
গন্ধ ছুঁয়ে শোব কি ছাই, ভীষণ জেদি রক্তঋন!
রাশভারি এক কান্নাহাসির কাব্য জুড়ে সন্ধ্যাবাতি,
তোর কপালেই সন্ন্যাসী গো, জুটল শেষে চোর জ্যামিতি?  
ঝগড়াঝাটি, কান্নাকাটি, উপুড় হয়ে বালিশঘুম -
আমি জানি, শোকের রাজ্যে, দিন জ্বালিয়ে রাত নিঝুম।
রাত কেটে যাক, সকালটা হোক ভূমিকাহীন শতাব্দী;
এতদিনের সব লেখা কি পৌঁছবে না বুক অবধি?
অনেকটা শোক প্রবাল হয়ে সাহস করে আন্দোলন।
তোমার কাছেই আগুন, করি শোক পুড়িয়ে উদযাপন!
এবার তবে দুঃখ ভাঙি? টুকরো করি শোকের ভয়?
সবাই মিলে, আজ বিকেলে, জ্বাললে আগুন, কেমন হয়?