আর আসে না কেউ এ ঘরে একলা আমি,
কোচিং কলেজ কিচ্ছুটি নেই; সালতামামী -
গল্প করি নোনতা, ঝাল আর খাস্তা, মিঠে -
নজরকাড়া হাইওয়ে নেই, চিতই পিঠে।
এবার তবে একলা হব গিজগিজে ভিড়,
ঘুম ছুটি আজ দিনদুপুরে; শাস্তিনিবিড়।
এক ভাঁড়ে চা, নিমকি মুড়ি টাটকা বাসি,
টয়লেটে আজ সুখের স্রোতে দুঃসাহসী।
স্বপ্নে দেখি ব্রিসবেন আর পান বিড়ি চুন!
ওভারব্রিজের নিচেই যেমন অন্ধাকানুন।
স্কুল পালিয়ে খাচ্ছি মোমো, স্বপ্নে মেতে,
একলা শুনি চুমুর আওয়াজ বিদ্রুপেতে,
ঐ কে আছিস, একলা থাকার শব্দ জোগা,
সব কবিতা ডিঙিয়ে দেওয়াল মুড়ির ঠোঙা।
চোখের কোনে চিকচিকালে জ্বরের ঘোরে,
একলা থাকার শখ ফুরোবে একলা ঘরে।