খুব সতর্কতায় রেখেছি এক একটি কাটাছেঁড়া হাত,
শীতলতা আজ সহোদর, তাই আলগোছে কালো রাত -
ছুঁয়ে শেষ পাতা পড়ার শব্দ আমি আয়নায় ধরে রাখি,
বিগত গৌরবে যৌবনে ভেজে খুব সাবধানী পাখী।
ছিল মাটির মত চিবুক; চোখের দৃষ্টি উথালপাথাল,
প্রাণের গুড়ে মজেছে, হায় এমন নগ্ন কপাল।
আজ অবেলায় প্রেম রাখছি না, রাখবো না ধার বাকি,
সীমান্তে সৈনিক মরে, নিশ্চিন্তে ফ্রিজে ফল রাখি।
দেখো ঝলকে নেমেছে বৃষ্টি কবিতা আসবে বলে -
খড়ের মোড়কে প্রতিমা সাজাই নৈবেদ্যর ছলে।
অনুবাদে নোনা ধুলো জমে গেছে কুলুঙ্গিতে রাখা পটে;
আলগোছে এস আঙুলটা রাখো বিড়ি খাওয়া কালো ঠোঁটে।