মনে তো পরে অনেক কিছুই
অনেক সহজ পাপ
অনেক দিনের খুলে রাখা বই
নিষ্কাম অনুতাপ


মনে পরে যায় যেন কতকাল
মুখ দেখিনি মায়ের
বিশ্বাস তবু থাকে নিশ্চল  
আলতা পরা পায়ে


ছাতিম গাছের হাল্কা ছায়া
শান্তিনিকেতন
এ কোন জগৎ উৎস মায়ার
স্নিগ্ধ আবরণ


সহজ সরল বাংলা ভাষায়
এ কোন অলীক দীক্ষা
খোয়াই, কোপাই কুলছাপা নায়  
জোনাক জ্বালার শিক্ষা


মনে পরে যায় সেই প্রতিজ্ঞা
সাক্ষী ভূমিজ প্লাবন
ছাতিমের নিচে জন্ম না নিলে
মরব বাইশে শ্রাবণ।।