কাঁকড়া বলিস, সাহস তো কম নয়
     জাত বাঙ্গালী আদত মায়ের ভক্ত
খাঁড়া প্রসারনে চকচকাচ্ছে অভয়
     বেহুঁশ করে নাও মা মোদের রক্ত
রোদে পুড়ে ভোটের লাইনে খাড়া
     জেতাতেই হবে বাঙালি ভিন্ন কাউকে
ভাঙা শ্লেটে শিখি ক-খ-গ-ঘ-ঙ-চ
     আসলের চেয়ে প্রেম দেবো স্রেফ ফাউকে
হাতে রুটি পেলে না হয় কথা ছিল
     মাথা টানলেই ছিঁড়ে আসে বুঝি কান
গনতন্ত্র কি মায়ের ভোগের খিচুড়ি
     লিখে ফেল দেখি ভারতবর্ষ বানান
চাকরির নামে শুকতলা ক্ষয়ে নাঙ্গা
     তবু স্বাধীনতা দিবসে নাড়াই পতাকা
ব্যালটপেপারে আরশোলা হেসে যায়
     সোনার আংটি হয় কি কখনো বাঁকা?