ঘর থেকে তো মাঝেমাঝেই পালায় সবাই -
     পালিয়ে ক’জন ফিরছে ঘরে?
লজ্জা আর ব্রণের মোহ কি সাংকেতিক!
     জাদুকরের হাতের মতই গালের ‘পরে।
মোমজ্বলা এক নিচু টেবিল; স্নানঘরেতে  -  
     বিশুদ্ধ স্নান সেরেই যদি লজ্জা পাবি;
হিগস-বোসনের খোঁজ নিয়ে কি করবি রে তুই?
     অবুঝ মেয়ের রাতের সাথী মনখারাপি।  
তোর জন্য শিল্প আছে, কৃষিও আছে নিত্যদিনে,
     ময়ূরপঙ্খী চেপে চোখের অশ্রু ঢাকিস।
খেলনা বাটি বিক্রি হবে জাস্ট পেরোলেই উনিশকুড়ি,
     তাসের বিবি স্বপ্নমায়ায় কান্না রাখিস।
নতুন প্রেমে রঙ লাগাতেই কলেজ ফেস্ট,
     কোল পেতে নিস তাতল দেহে মুগ্ধভয়।      
শিল্প হয়ত বিক্রি হবে মাঝে মাঝেই -
     বেচার জন্য ও মেয়ে তোর শিল্প নয়।