আজ তাড়া করে আতঙ্ক। গৃহহীন;
অপহরণ আর যৌথ হানার নিকোটিন।
কবির নামেতে শাঁখা ভেঙে জারি ফতোয়া,
ষোল ঘণ্টার শ্রমপদাবলীবীজ রোঁয়া।
কৃষ্ণ আঘাতে সন্ত্রাস খোঁজে রাই,
কবির স্মৃতিতে কে চায় হতে দায়ী।
কবিতার নামে নীরবে হরণ বস্ত্র,
ভালোবাসা বেচে কিনে নিতে চায় অস্ত্র।
স্বপ্নে পাওয়া কবিতায় অস্পষ্ট ছবি তার,
গোরস্থানে হোক ক্যান্ডেল লাইট ডিনার।
ফুলের বাজার গ্রেনেডে ছেয়ে যাক;
প্ল্যাকার্ডে হাসে বিষণ্ণ পঁচিশে বৈশাখ।
এবার আঁধার নামবে প্রবল ঘুর্নিবাতে,
কলমকে ভাবো অস্ত্র আর অস্ত্র রাখো হাতে।