রোমাঞ্চময় ঈশ্বর সে দেখতে কেমন জানি
অগাধ অভাব তার মাঝেতেও নিপাট মুগ্ধবাণী
সন্ধ্যে এলে এই যে তুমি জ্বালিয়ে দিলে প্রদীপ
পাহাড় রঙা শাড়ি আর কপাল ছুঁয়ে টিপ
মন্দিরে যে অধিষ্ঠিতা তার কি অভিপ্রেত
মুঠোয় ধরা পুজোর ফুলে অশনি সংকেত  
রাত ফুরোলে দিনের আলোয় গোপনতম আলো
সেই তো তুমি অন্তরেতে হৃদকামনা জ্বালো
দিগন্তহীন সব ফুরানোর আগুন অবিরত
তবে কেন উঠোন জুড়ে পুণ্যিপুকুর ব্রত
একফোঁটা জল পদ্মপাতায় নীলরঙা এক খাম
কেবলমাত্র আমিই জানি ঈশ্বরের কি নাম
সাক্ষী থাকুক রম্যদৃশ্য, সাক্ষী থাকুক নির্ঝর
তোমায় যদি বলব না তো, বলব কাকে ঈশ্বর।।