সে ভয়ের দোলায় চড়তে পারে,
     সে নোঙর বানায় কাঁধকে।
তার অকাল বৃষ্টি হৃদমাঝারে,
     সে হাসিতে ওড়ায় বাঁধ কে।
মেষপালকের সীমানাবিহীন,
     হরষে জাগায় রোমরোম।
এমনিতে সে খোশমেজাজী,
     তার অদেখা আজো কন্ডোম।
তার চলার পথে মোমের আলো,
     পিঠের ব্যাগে মোহরকাঠি।
তার স্মৃতি মানেই দুধ সাদা রং -
     তবু পুনশ্চতে পরিপাটি।
সুযোগ পেলেই ভয়ের দোলায় -
     গুছিয়ে রাখে কলমচিঠি,
চোট খাওয়া ঠোঁট বাতিল হয়ে -
     ক্রস করে যায় ভ্যালিডিটি।