কোনো বালিকার হাত ধরে ফিরে যাওয়া কাল্পনিক,
তোমার অবস্থান শেষে ভুল সহবাসে স্বপ্ন অলীক।
নিঃসঙ্গ স্নানাহারে অসহায় দেবতা বদ্ধ পরিকর -
ঢেকে রাখে গাংচিলের প্রেম - শশব্যস্ত সহচর।
সে কোন আদিম যজ্ঞাগারে হাটুমুড়ে বসতে শেখা;
ভাতের গন্ধে প্রোজ্জ্বল প্রেম এখনো অদেখা।
তলপেটে বালিকাবোধ মিথ্যার চেয়েও অমোঘ -
শুনি প্রেম বলে কিছু নেই, সেলোফেনে মোড়া রোগ।
মৃতদেহ ভেবে যাতনার পায়ে পুষ্পাঞ্জলি সতত,
আলো নিভে যেমন অন্ধকার আসে ঘাতকের মতো।
তামস বিতৃষ্ণায় মৃত্যুসংবাদ উপস্থিত নগ্ন পায়ে;
কোন দোষ চাপিও না এভাবেই বালিকার বেরিয়ে পরায়।