অনেক প্রেমে অবশেষে ফিরে আসছি ঘরে
আর সুরে সুর চাইছি বসাতে তোমার শরীরে
জানি ক্যালেন্ডার মেনে আর নামে না এখন বৃষ্টি
তাই গাছের শিকড় বেয়ে নামে মৌমাছি-দৃষ্টি
এক লাল মাটির রাস্তা চলে গেছে নাভি বরাবর
আমি বাড়ন্ত চালে সংসার সাজাই, ক্ষুধা উর্বর
যদি না ঘুমোই, সুরে সুরে তবে তন্দ্রা কাটাও রাতে
এটা নিশ্চিত আমি মরব না, ছলনাতে, অবসাদে...
না হয় আজকে নাই বা গেলে বনবিতানের বাড়ি
ট্রেন ধরার আগে প্রেম বিলোলে! বড্ড বাড়াবাড়ি।
জল আগুনের দিব্যি দিলাম তোমার থেকে চেয়ে
চলো না বেড়াই, আজ শনিবার, অফিস হাফ ডে।