সম্মোহনে সাজাই নতুন জীবন, ঘুমের ডাকে বাজাব সাইরেন,
মেষপালকের মাঠে যখন ভোর, আমার তখন হাতে দানিকেন।
তুমি নাহয় ঠিক দুক্কুরবেলা, টিফিন হাতে থেকো উপস্থিত।
লাইন্সম্যানের পাশেই আমার ঘর, আহারান্তে হাল্কা চুকিৎকিৎ।
তোমার কাছেই চুপটি করে খাব, আয়েস করে আটার রুটি, ডাল -
মাঠবাগানে বানিয়ে নেব ঘর, বিছনারাতে অযথা হরতাল!
আরেক খানা জ্যান্ত পুতুল? বেশ। সন্ধ্যেবেলায় শ্যাম্পু করা চুল।
ঠিক সময়েই ছাতিম গাছের নিচে আমার তোমার ঐতিহাসিক ভুল।
বন্ধঘরে ঝরবে অনেক রক্ত দরজা খুলে লিখব ভোরের গান,
একটুখানি আবেশ চুরি করে তোমায় দিলাম ডাকনামে সম্মান।