এই বসন্তে শব্দশিকার স্নায়ুর ধকল পথের বাঁকে,
একটু না হয় ছুঁয়ে থেক লাল শিমূলের যন্ত্রণাকে।
একটু না হয় বাসলে ভালো, একটু ছুঁয়ে পলাশ ডাল,
ঠিক দুপুরে? ছাদের ঘরে? উদাস হাওয়া টালমাটাল।
হালকা পায়ে ট্রামরাস্তায় হাঁটার পথে - খন্ডহর;
নীল জিন্স আর পাঞ্জাবীতে বুক কাঁপানো এই শহর।
ঘুম না এলে শেষ বিকেলে ঠোঁট ছুঁয়ে সুখ হোক না শেষ,
শাল্মলী আর গন্ধ হাওয়ায় বসন্তের এই বদভ্যেস।
হৃদয় ভেঙে নিষিদ্ধ ভোর, একটু হাসি, একটু হাঁটা;
রাধাচূড়ায় মুখ লালে লাল, দেখবে না‍! কার বুকের পাটা?
রাসবিহারী, গড়িয়াহাটের ভীড় এড়িয়ে হাওয়ার চিঠি,
পিঠের সবটা উঠোন জুড়ে নিরুদ্দেশের ফর্মালিটি।
বরফ গলে বুকের ভেতর হাতফেরতা শখের গিটার,
কোথায় তুমি এই বসন্তে আমার পাশে সেনোরিটা?