এই যদি লালসা আলিঙ্গনে, উৎসব তবে নশ্বর
অনুগামিতায় অনুগত। নয় কামনায় স্ফীতোদর।
জল জমে সব জায়গায়, তাই ডিঙোনো জানতে হয়,
শব্দের ইস্তাহারে আজ আজ্ঞাবহ। শেষমেশ পরাজয়!
কি দারুন অভিপ্সা, ঈশ্বর হয় ভালো, নয়ত নতজানু,
অসহায় পালাবার শেষে সীমান্তের কাঁটাতার স্থানু।
অনেক পুরানো বসতি হারালে অনুচ্চ বাঁচার আশা,
আত্মহত্যা করা মহাপাপ; ফিরে পাও বধির ভাষা।
দুরের স্টিমার ভোঁ ছুঁড়ে অকাতরে বন্দর করে ত্যাজ্য,
পলাতক প্রাণ অনন্ত আশ্রয়ে, সর্বদা শর্ত প্রযোজ্য।
তবুও নশ্বর জীবন - অহেতুক দায়ভারে নুব্জ জীবন,
স্রোতের বিরুদ্ধে জেহাদ - ভালোবাসা জোগাবে কখন!