একেবারে শেষ নিঃশ্বাস ত্যাগের আগে,
ছিন্ন কণ্ঠ বেয়ে,
     উঠে আসুক প্রাণায়ামে অভ্যস্ত, নারী শরীরে যাপিত উদ্গার,
     যে প্রেম দেওয়া হল প্রেমিকাকে, সে নীরবে বেইনেট উঁচিয়ে রাখে।
    এক অদ্ভুত শীতের রাতে সে নতুন জীবের জন্ম দেবে; নিভৃতে।
দানবের হাত ধরে,
     কিছু মৃত্যু, কিছু দৈনন্দিন অনুবাদ, হেঁসেলে রাখা সামান্য সঙ্গম,
     ঘন কুয়াশায় নিচু হয়ে আঁতিপাঁতি খোঁজা দাউদাউ ঈশ্বর।
     এক সুদীর্ঘ জ্যামিতির আলপথ ধরে সেই জীবনের শুরুতে ফিরতে চাওয়া।
কোন ক্ষোভ নেই,
     বিক্ষোভ এতটাই বেশী; মুখ সেই প্রেমদস্যুর আজব লাস্যের দিকে ফেরানো,
     উদ্দেশ্য সর্বত্র। সঙ্গমে, রক্ততঞ্চকতায়, সাংসারিক লৌহ নিষ্পেষণে....
     এক স্থবির পাখী আমাদের সব মৃত্যু গড়ে দিয়ে গেছে।