জানলা দিয়ে বাইরে দেখছিলাম রক্তপলাশের রং; খেলাই হবে বোধহয়,
বেখেয়ালে, অথবা আরো ভালো করে দেখব বলে দরজা খুলতেই,
বসন্ত আটকালো পথ,
রাস্তা নেই, গলিমুখ সিমেন্ট দিয়ে বন্ধ, ওদিকে যাওয়া নিষেধ।
এখন দরজার সামনে কেয়ারি করা পথটুকু আটকে বসন্ত,
বাগানের সব ফুল কখন মুচড়ে রূপান্তরিত করেছে বর্জ্য পদার্থে,
আজ রাত্রে গহীন জঙ্গল পেরিয়ে আসবে ট্রাক,
     তুলে নিয়ে যাবে সব পলাশের বর্জ্য।


অথচ গালিব আমার বইয়ের তাকে, রবীন্দ্রনাথ সুদৃশ্য কাঁচের আড়ালে।


নিঃশেষ হবার ভয়ে দরজা বন্ধ করে ফিরে এসে জানলায় উঁকি দিয়ে দেখি,
সামনের জঞ্জালে ভরা গলির জায়গায় এখন কাঁচের রাজপথ,
তবে আবার কিছু ফিরে আসা রক্তপলাশ খেলায় মত্ত সমুদ্রের রং নিয়ে;
খেলাই হবে বোধহয়।