কিছু একটা সংকেত থাকে প্রতিবারই তোমার আসার সময়,
যেমন করে আসতাম আমিও; চৌরঙ্গী থেকে ময়দান মেট্রো,
তুমিও দাঁড়িয়ে থাকতে বাসন্তী রঙয়ের ছোট্ট ফোল্ডিং ছাতায়,
কি কান্ড দেখ!
সেই মেট্রোরেলের চাকা খুঁজে পেল তোমার বেশ কিছু রক্তবিন্দু,
যেমন করে আমিও পাই, প্রায় প্রত্যহ না হলেও;
ক্ষন বসন্তের গন্ধে, কখনো ক্ষুধার্ত চিলের আর্তনাদে।


আজ সকালে দরজায় তোমার আভাস পেলাম,
দৌড়ে পাল্লা হাট করে দেখলাম - স্থূলত কিছু নেই; তবু –
এক চৌবাচ্চাপ্রমান উষ্ণ দামাল হাওয়ার স্রোত,
আমার প্রায় সবটাই ভিজিয়ে দিয়ে গেল,
গত শীতে আচমকাই জলের ছাঁটে ভিজে যাওয়ার মত;
সাক্ষী থাকতে ভালবাসত সামান্য কিছু অখরচের চুল।

আমি সারা গায়ে মাখলাম, তোমায়।
আবার প্রতীক্ষা কালকের, নয়ত পরের দিন, নয়ত ......