বলাকার দীঘর্সারি           দিয়ে বিশ্বচক্রপাড়ি
            ফিরিতেছে আপন বিবরে ।
ধীরে ধীরে কালো ছায়া      যেন মসীসমকায়া
          ধরিতেছে বিশ্বঘিরে ।।
ক্ষুদ্র ক্ষুদ্র গ্রামগুলি           দিবস স্বপ্ন ভুলি
            অন্ধকারে ঢাকিছে নিজে ।
সাঝেঁর প্রদীপমালা           সমশশীশিশুকলা
          জ্বলিয়া উঠিল গৃহমাঝে ।।
দিবসান্তে শ্রান্তবেশে          গ্রামবধূ অবশেষে
          কর্মযজ্ঞে দিল অবসান ।
রজনী ঘনাইলে পরে          ফুটে তারা থরে থরে
           নীলাকাশে (সমুদ্রসমান) ।।
একেলা বনের প্রান্তে        দিনময় বিশ্রামান্তে
          চাঁদ মারে আকাশে উঁকি ।
যেন শিল্পী তুলি দ্বারা        চন্দ্র গ্রহ ও তারা
          নীলাকাশে দিল নিজে আঁকি ।।
অবিরত জোছনায়             ভিজিছে পৃথ্বীময়
           গ্রামগুলি (ছায়াঢাকা নীড়)।
গভীর মমতাচুমে              জোছনা লুটিছে ভুমে
             (অপেক্ষা)  কখন সুর্য ছড়াবে আবীর ।।