আঠারো বছরে পদাপর্নকে যদি –
ঔদ্ধত্য বলে মেপে নেওয়া যায়,
সময়ের কবর খুঁজে,
অন্ধের মত হাতড়ে ফিরে গেছে,
সতেরটা শীতের রেশ।


পেছনের আমি-কে আর স্পশার্তীত ঐস্বর্‍যের --
মুখোমুখি হওয়াকে --
আতঙ্ক আর চোরাগোপ্তা ভ্রুভঙ্গের দাপট বলে,
মনে হওয়ার কিছু নেই।


নির্ভিকতাকে সঙ্গী করতে তাই আমি ভয় পাই না।
আগামী আরও একটা বছরকে সাথী করে,
দগ্ধ-সংগ্রামে দুহাত ঝলসে নিতে --
আমি প্রস্তুত।


ভয় নেই। তাতে শারীরিক কায়া বিকৃত হবে না।


তদাবধি হ্রদয় শুদ্ধ হবে।
যে শপথে হাতিয়ারবদ্ধ হয়ে –
চিরনতুনের দিনে –
হাতে তুলে নিয়েছি আজ –


দৃঢ় শপথের ছাড়পত্র।