ওরা আসছে --


আসছে রাইটার্সের দিক থেকে,
আসছে বাবরের সমাধি কি, ছেড়ে যাওয়া সিংহাসন থেকে,


আসছে হেঁসেল থেকে, আসছে --
ভশ্মিত শ্মশানের প্রতিকোণ থেকে, আসছে –
রুশ কিংবা মার্কিন অনুবাদ থেকে।


সীমাবদ্ধ আকাশের চক্রাকারে ঘোরে
ঘুড়ে ফিরে –
বিপ্লবের আগুন জ্বালিয়ে ওরা আসছে –
ফিরতি পথের ব্যর্থ নিশানা ওরা –
কখন বুঝে গেছে!


ব্যবহৃত দস্তানা থেকে বরফের জল ঝেড়ে ঝেড়ে
ওরা আসছে –
সত্য কি দ্বাপরের ফেলে আসা ঠিকানা খুঁজে নিতে,
খুঁজে নিতে, --
বুঝে নিতে বকেয়া পাওনা – কড়ায় গণ্ডায়।