মাটি কেন নুন হয় যদি চাও জানতে।
“নুনমাটি” যেও চলে খবরটা আনতে।।
বয় কেন শুধু শুধু খায় ডিগবাজিও।
“ডিগবয়”-এ পাবে সেটা একথাটা জানিও।।
ভিলগুলো লাই পেলে ওঠে কেন মাথাতে।
“ভিলাই” যে পারে এর জবাবটা মিলাতে।।
বোকাদের কারো কেন নেই জ্ঞান ঘিলুতে।
“বোকারো” যে বাতলাবে, নহে হনলুলুতে।।
নামাতে বলিস পা, কথা রাখি কোস্ না।
“পানামা” খাল যে সেটা এখনো জানিস না।।
তাল কোথা চেরা হয়, ঠান্ডা কী গরমে।
“তালচের”-এ হয় সেটা বুঝে নিস মরমে।।
হেঁয়ালির সমাধানে, বলছি না চড়িয়ে।
ভূগোলের জ্ঞানটাকে দি কিছু বাড়িয়ে।।