অস্টাসনের শুন্যে বসে কে গর্জায় ওই দেখরে দল
দুর্বল না সবল ওরে ও, বাড়ছে কাদের বাহুর বল
         রাজপথের ঐ ইটপাথরে
         কাদের দম্ভ, দর্প বাড়ে
ধর্মের কল বাতাসে নড়ে, মুখোশ পরেছে ঐ কারা
ক্ষুধার অন্ন কেড়ে নিয়ে ওরা দিচ্ছে কাদের আশকারা
  
অচল দম্ভে ডগমগ কারা অট্টালিকার ’পর বসি
ইংরেজি ছোটে মুখে মুখে আজ, স্বদেশী না ওরা পরবাসী
           হাসিমুখে আজ টাকার নিক্তি
           দুর্বলধনী ধরিছে শক্তি
দিলখুশ আজ টাকার অঙ্কে হচ্ছে কুবের ঐ কারা
গরীবের খুনে স্নান করে আজ কষছে কারা ও পায়তারা


ধর্মের নেমে চাপিয়ে শমন দুর্বলের ঐ আতর্নাদ
রাজপথ জুড়ে মোটরের চাকা নিচ্ছে কাদের রক্তস্বাদ
            বোস্টম নামে পরে গলে মালা
            জোর বেজে ওঠে খোল করতালা
চেলা চামুন্ডা বেস্টিত হয়ে বলে ‘আমি আছি ঘাবড়াও মত্’
ঐ কারা বলে ‘ওরে টিপে দেনা, শুয়ে শুয়ে গায়ে হচ্ছে বাত’

সমাজ গড়িব বলে আজ কারা বাড়িয়ে দিচ্ছে চাঁদার বিল
বিন্দু বিন্দু রক্তকনাতে ভরে ওঠে কার ফান্ড ত’বিল
             ওকি বল ভাই দেবো না চাঁদা?
              দরজার গোরে মাস্তান দাদা
না হয় খাবো না দুপুরের ভাত, পিছনে ছুরিতে দিচ্ছে শান
গরীবের খুন শুষে অবশেষে, উঠছে কাদের দরদালান


পদতলে আজ চলছে মেট্রো, আকাশে উড়ছে জাম্বোজেট
অন্ততঃ চাই বিজলী বাতিটি, টেলিভিশন আর রেডিওসেট
               মাদ্রাসা আর মক্তবে পড়ে
               কিতাব কিনছে কারা থরে থরে
পুস্তক-চেয়ে দামী শালু মুড়ে তাকের ’পরেতে পায় শোভা
নবপুস্তক প্রেমী সরব আজিকে, আসলরা শুধু রয় বোবা


গদি নিয়ে কারা করে আটাআটি, টাকার অঙ্কে রাখছে খুশ
গদি ছেড়ে কারা পড়েছে নিচেতে, চাচ্ছে কেউ বা তখত্ তাউস                       
               মসনদ নিয়ে করে কাড়াকাড়ি
               গলে গলে ভাব কারো ছাড়াছাড়ি
তাড়াতাড়ি করে চড়তে গদিতে ব্যস্ত কারা ও চারদিকে
মাকালীর ঘাটে ছুটছে কারা ও, করছে মানত পাঁচসিকে


সম্রাট নিরো আজ চারদিকে দলে দলে আজ মীরজাফর
রাবনেরে মেরে বিভিষন আজি রাজা হয়ে বসে তখত্ ’পর
                  খুন লাঠালাঠি ধর্মঘট
                  শাসনকর্তা চিত্রপট
‘দুস্কৃতিগুলো শেষ করে দাও’ দিচ্ছে হুকুম ‘সাচ্চালোক’
পুত্র হারিয়ে অসহায় মাতা চাইছে সমাজ ধ্বংস হোক


গরীবেরা কবে রাজা হয়েছিলো, এমা ছি ছি ওরা ঘৃন্যজীব
বুটের তলেতে ছিলো চিরদিন অস্পৃশ্য ওরা আজ অতীব
                  টাকার দর্পে আজ যারা
                  বলছে একথা কাল তারা-
মিশে যাবে কুলি মেথরের সাথে, দুর্বল কিবা বীর্যবান
যতো রাখো ভেদ দোঁহে দোঁহে কাল আজ মিশে যাবে এক শ্মশান


শরতের ফুল ফুটবে আবার ছড়িয়ে পরবে তার সুবাস
উঠে আসবে না ধুঁয়ো হয়ে ফের রাজপথ হতে দীর্ঘশ্বাস
                  কুঠার আঘাতে অট্টালিকা
                  পরবে ধ্বসে যে, রক্তটীকা -
পরবে আবার গণতন্ত্রের ধ্বজাবাহী সব শ্রমিক দল
করবে প্রমান, ধনী হতে শ্রেয় শ্রমিকশ্রেনীর বীর্যবল