সারাটা সকাল শুধু চেয়ে থাকা
সারাটা দুপুরও তাই,
রাত্রি টাও দল ছাড়া নয়।


কালো কালো বৃষ্টির ফোঁটা কালও গড়িয়ে পড়েছিলো
সারাটা সকাল জুড়ে
আজও পড়ছে
আকাশের গাল বেয়ে
আমি শুধু চেয়ে আছি আকাশের দিকে
আকাশ জ্বলুক, আমিও জ্বলব।


যৌবনের মধ্য দুপুর,
যুবতীর মতো দুপুর (তাতার ইচ্ছা)--
ওফ্ এক সেই কালো বৃষ্টি, বৃষ্টি, বৃষ্টি
প্রাণ পনে একবার কি জ্বলে ওঠা যায় না ?
আমিতো চেয়ে আছি।
আকাশ জ্বলবে, জ্বলবেই, আমিও জ্বলব।


শেষ বিকেলে আলো নিভে এলো
নিভে গেলো?


অশীতিপর বৃদ্ধার পায়ের স্থলতা মেনে নিতে পারছি কই?
তবুও তো একটু আশা রেখেছি
আজ হয়নি, তা'বলে কাল? পরশু --


জ্বলো আকাশ, জ্বালাও আকাশ, জ্বলব আমিও ।