এসে গেল ঘুড়ির দিন
          বিশ্বকর্মা পুজো
এসে গেল গরমের দিন
          চাই ঠান্ডা কুঁজো
এসে গেল পৌষ-মাঘ
           পুলি, পিঠা, ক্ষীর
এসে গেল ছুটির দিন
           চলো আজমীর
এসে গেল চোরের দিন
           পাহারা ভোজপুরী
এসে গেল শীতের দিন
           লেপ দাও মুড়ি
এসে গেল ফলের দিন
              খাও আম, জাম, কুল
এসে গেল ফুলের দিন
             গোলাপ, বকুল
চাই কি তোমার সারা বছর
               ইলিশ মাছের রসা?  
তার সঙ্গে চলবে রুটি,
               মাংস কষা কষা?