[আমার মামাতো ভাই-এর শুভ অন্নপ্রাশন অনুষ্ঠান উপলক্ষে প্রকাশিত নিমন্ত্রণ পত্রে এই লেখাটি লিখেছিলাম ২৭ বছর আগে। কবিতার আসরে দেবার লোভ সামলাতে পারলাম না]



                       ।।  স্মারকলিপি  ।।


অন্নপ্রাশনঃ- ২৮শে ফাল্গুন (ইং ১২-০৩-৮৬) বুধবার মধ্যাহ্নে।
               স্থান- ৺শ্রীশ চন্দ্র ঘোষের বাসাবাটী।
            গিরীশ ভবন, কংগ্রেসপাড়া, জলপাইগুড়ি


                   ।।  নবান্নের ছোঁয়া  ।।


ভোমরা যবে পদ্মপুটে শীতের ছোঁয়া পায়।
যে বসন্তে পদ্মকলি ভুবনকে মাতায়।।
সেই ফাগুনে মিষ্টি দুধের ওষ্ঠাধরের সনে।
লাগবে ছোঁয়া সায়ন্তনের অন্নপ্রাশনে।।
শুভ্রাসনে শুভ্রমনে বসবে যে গুড্ডাই।
জমজমাটি সেই আসরে সবার আসা চাই।।

               ইতি-


                               হিমানী প্রভা ঘোষ (ঠাকুমা)