রোজের সকাল দেখা দেয় আনমনে, খবরের কাগজের নতুন আবছা গন্ধের -
বিষাক্ত নিঃশ্বাস, টিভির অ্যান্টেনার বসা কাকের কর্কশ ডাক ...
ঢেউ তোলে, মনের ঢেউ মিলায় অতলে।
হয়তো চেয়েছিলাম হতে সাংবাদিক, - সমাজ, পুলিশ, আইন আর কারাগার -
কয়েকটা শব্দের পাশাপাশি - আমি স্বপ্ন দেখি,
জেগে উঠে বিছানায় ...
পেয়ারা পাতার খস্ খস্ শব্দ আর - নতুন উনুনের চিরাচরিত -
ধোঁয়ার সঙ্গে ... কলের জল আসে ... চুড়ির ঝন্ ঝন্ ...
এটোঁ বাসন আগুন ছড়ায় কলতলায়,
মনের দুরন্ত স্বাধীন উল্কা ছাই হয়ে নেমে আসে শক্ত জমিতে।
ভাঙা বেড়ার ফাঁক দিয়ে করুন রোদ টুকরো টুকরো হয়,
ঘরের পরিধির মধ্যে বাসি বিছানা আর তুলো বার করা বালিশে শুয়ে -
চালের ফোঁকর দিয়ে - অন্তিম মলিন আকাশের পানে চেয়ে -
আমি স্বপ্ন দেখতে ভালবাসি।