ধুধু মরুভুমির উপর একটি মরুদ্যান,
একটি জলাশয়, একটি গাছ, কিছু ফল
তাই’ত মানুষের নতুন প্রত্যাশা।
একটা বুকফেটে আসা আনন্দের উদ্গার আকাশকে ফ্যাঁকাশে করে।
জ্বলন্ত পৃথিবীর লাল দগদগে ক্ষত এক
হিরোশিমা!
নীল আকাশের তলায় একটি মানুষ
গায়ের সুতো ওঠা হলুদ কিমোনো
বিদ্রোহের ঢেউ তোলে।
আকন্ঠ পান করা তীব্র বেদনা অশক্ত দেহে কাঁপন ধরায়।
শক্ত মাটির উপর
ঘাসের রোঁয়া ওঠা পাথরের ’পর
(যদিও তা পুরোনো) নতুন করে ফেলা,
রক্ত লেখায় রাঙিয়ে দেয়
পৃথিবীর ইতিহাস।