তবুও তো একটা দেশ
একই আকাশের তলে মানুষটার
শুন্যগর্ভে
পাক দিয়ে ওঠে খাদ্যকনা।
দাউ দাউ করে জ্বলে ওঠা জঠরাগ্নি
আনন্দাশ্রুকে নির্বাপিত করে।
আকাশের নক্ষত্র, গ্রহতারা --
মানুষটার ঝিম ধরে।
তবু এরই মধ্যে
ম্লান হাসির স্ফুরন মিলায়
নক্ষত্রের মহাগ্রাসে।
সত্যি পৃথিবীর জলধিনিরদ্ --
অতল, অতলান্ত
বিঙ্গো সাগরের থেকে তুলে ধরা এক মুঠো ফেনা --
পাহাড়ে চিড় ধরে না।