সহসা!
ধেয়ে এলো প্রকট, প্রচন্ড, দুর্মদ
নেত্র নাসা ও সর্বধংসী প্রলয়দীপ্তি,
এক অস্বাভাবিক
থির থির করে মেদিনীপ্রকম্পনে ঘুড়ে চলে
অনুভবের কম্পাস!
মানুষটি বিচলিত হয়,
আঃ!
দেহের প্রতিটি শিরায়, উপশিরায়, নিঃ স্ছিদ্র ধমনীতে,
প্রতিটি রক্তকনায় জাগে কম্পন,
জ্বালা!
প্রচন্ড জ্বালা!
তারপর --    
এক বিভৎস বিস্ফোরণ ... নিংড়ে নেয়
হ্রদপিন্ডের প্রতিটি রসকনা!
ধ্বসে পড়ে মানুষটি
তুলে ধরে দগদগে ক্ষতে ভরা সেই হাতটা
সমগ্র পৃথিবীর বিরুদ্ধে এই অভিযোগ
প্রকট প্রতিবেদন