১) সেদিন


সৌম্যশান্তিকে টুটি টিপে মেরেছিলাম
বাঁহাতে, ডানহাতে তুলে ধরেছিলাম
রণদন্ড।
তাইতো --    
কাঁধে কাঁধ মিলিয়েছিলাম
সেই সব যুদ্ধবাজদের সঙ্গে
শেকহ্যান্ড করা ঘেমো হাতখানা
মুঠো করে তুলে ধরায়,
উন্নতশিরে আছড়ে পড়েছিল ... শব্দকটা
“we are glad to meet you….”
তাইত চেয়েছিলাম,
সমগ্র পৃথিবীকে হিরোশিমার মোড়কে মুড়ে ফেলতে।