নির্জন রুপালী দ্বীপে,
একাকি যখন,
নিলির্প্ত বাতাসে ভাবনাগুলো ভেসে যেতে যেতে,
স্নান সেরে নেয় নীলাভ জ্যোৎস্নায়।
ভাবনাটা সেমুহুর্তে নীল হয়ে আসে।


অথবা ভেবে যাওয়া যাক -
এক অদ্ভুত রকমের জনশুন্যতায়,
মায়াবী অরন্যের ফাঁকে ফাঁকে
অচেনা অজানা যত শিকড়ের গন্ধ শুঁকে শুঁকে ...
পরিচিত সুর্যের ভগ্নাংশকে,
অচেনা হৃদয়ে আত্বস্থ করে নিতে গিয়ে ---
হলুদ স্বপ্নে যখন স্নান করে উঠি,
স্বপ্নটা সে মুহুর্তে হলদেটে হয়ে যায়।


নীল আর হলুদের রাংতাকনাগুলির
ক্রমাগত বহিরাগমনকে
সম্পুনর্তায় বুঝে ওঠার সম্ভাবনা আজ —
ফ্যাঁকাশে হয়ে এলেও,
এ মুহুর্তে, মানুষের দশ আঙ্গুলের ইশারাকে
মাকড়শার সদ্য বোনা জালের ---
পুবর্পুরুষ বলে ভেবে নিতে
আজ আর ---
অসম্ভাবনার অবকাশ পাই নে।