সময়ের স্রোতে নৌকা ভাসিয়ে দিয়ে
বেমক্কা আটকে গেলেও চড়ায়,
আজও রোমিওকে বশ করতে পরিনি।
অথচ গতকালও তো এ প্রশ্ন করলে ... আমি বলতাম ...
হয়তো পারবো।।


তবুও কোথায় ছিলে তুমি শেক্সপিয়ার  
যখন আমি ...
প্রগাঢ় যৌবনের বারান্দায় দাড়িয়েছিলাম ঝুঁকে?
রোমিওকে আত্বস্থ করার চেস্টায় মগ্ন?


তোমার ওই ছোট্ট দেহের শীষর্দেশ ...  চিরকাল ...
বেনিয়মমত টুপিতে ঢাকোনি তুমি;
বাঃ রে বাঃ
সাবাস শেক্সপিয়ার!
তাই আজও টুপি পরিয়ে চলেছো তুমি
সেক্সচুয়াল রোমিওদের!


আজ সেই চড়া পুরোপুরি পেরিয়ে আগেই,
আমি নিমন্ত্রণ করে বসেছি জুলিয়েটকে ...
নির্জন শীতার্ত সন্ধ্যায় একাকি,
শুধু শেক্সপিয়ারের রোমিওর স্বত্বাকে -
চোখে দেখবার আশায়।


আমি দৃঢ় নিশ্চিত, সে আসবেই,
সে আসবেই -


এই নিঃসঙ্গ শীতার্ত সন্ধ্যায় -
সে আসতেই পারে।