কত কি দেখেই তো রাগ হয়,
কত কি শুনেও তো রাগ হয়,
সে ওজনে কম দিলেও হয় -
অফিসে কাজ বেশী দিলেও হয়...রাগ তো হয়ই;
আর পাল্লা দিয়ে তক্ষুনি মন হয় দারুন প্রতিবাদী।
হাত করে ওঠে নিশপিশ -
সপাটে চালাতে থাকি -  
পা দুটো আপনাআপনি ঘষা খেতে থাকে পরস্পরের সঙ্গে
বেশী ঘষাঘষিতে রজোমনোবৃত্তি চেগে উঠতে পারে -
হৃদয় জাগে না।


নিচের দিকে -
তাকাতে দৃষ্টিগোচর হয় –
পা দুটো যেখানে ছিল সেখানেই আছে।