ভুল বানানে সরসসোয়াতি, মাটির বাড়ি, রৌদ্রধোয়া জল
আজ বাদে কাল পুঁচকি মেয়ে বাঁধবে বোমা, স্কুল পালানো দল
মেঘ ডেকেছে বানের পিঠে, বান ডেকেছে ধানের ক্ষেতে আল
মনজিনিসের কেকের মতন ফুল-চুমু আর গালখানি লাল লাল  
আমি শুধুই এক্কা-দোক্কা, ডাংগুলি আর বল পেটাতে লাথি
নীল সাদা ঐ বারান্দাতে শুকোয় চুল আর দৃষ্টি আঁতিপাঁতি
মোম পেন্সিল রং এঁকেছে নীল নীল আর নীলঢালা ক্যানভাস
নীল ধরেছে ফ্রক ছেড়েছে, তপ্তজীবন স্নিগ্ধ মুক্তহাস
বুকের ভেতর রক্তমাতাল, ঝরছে সদাই, জ্বলছে রংমশাল
আগুন খুঁজেই কালাতিপাত, শরীর জুড়ে শুধুই গুড়ের জ্বাল
খামের ওপর লাল-হলুদে ঝরছে শিশির, পদ্ম পাতায় ফেলে -  
ঠোঁটের ওপর রস ঝরেছে, মন মরেছে, বুঝলি পাগল ছেলে?