পাতা ওল্টাই,
বাংলাদেশে জ্বলছে আগুন। বেপরোয়া প্রতিবাদ দমনে সচেষ্ট কিছু মুস্টিমেয় মানুষ। ভীষণ আতংকিত লোকজন ইতস্তত একে অপরকে সন্দেহের চোখে দেখে।
পাতা ওল্টাই,
চায়ের কাপ হাতে আঁতকে ওঠা। আমেরিকায় ভয়াল জলোচ্ছ্বাস, ধাক্কা খেতে চায় রাজার প্রাকারে প্রাকারে.........নাগরিক শিশু দুধ চেয়ে কাঁদে। নায়াগ্রা জলপ্রপাতকে বরফায়িত দেখে তার পর অন্যপাতা।
পাতা ওল্টাই,
আরও একদফা বৈদেশিক নীতির ইতিবৃত্যময় কচকচানি, নিত্যকার শারীরিক দলাই-মলাই আর নাটক নতুন কি এলো দেখতে দেখতে খেলার পাতায় নেমে যাওয়া। জৈবশক্তিবৃদ্ধির বিজ্ঞাপনের ছুঁড়িটার চোখমারা মন্দ লাগছিল না........প্রাকৃতিক ডাক এসে গেল।
আর পাতা ওল্টাই না।


ঠিক একমাস পর,
সেই আমেরিকা, রাজাকার আর ধর্ষনের খবর ঠাসা পাতা ছিঁড়ে বানানো ঠোঙায় দোকানীর বাড়িয়ে দেয়া দুটো আলু আর একটা ফুলকপির চপ (আঃ লা জবাব!) খেয়ে ঠোঙাটা ছুঁড়ে ফেলি নর্দমায়!