সিঁড়ির নিচে অন্ধঘর
বকুলচাপা অন্ধকারের আড়ালে
সাপলুডো, মরচে ধরা প্যাঁটরা
রং-পুঁতির মালা, নারকোলের ছাঁচ
আর কিছু পুরানো শিশি বোতলের
পিছনে ঘাপটি মেরে থাকা
আমার নব কৈশোর
তোকে ডেকে পাঠিয়েছিল।
আর শার্শি ভাঙ্গা জানলার
নিচে চুপটি করে বসে
কিছু কুঁড়ি ফোঁটার অপেক্ষায় থাকি।
বকুল বকুল বকুল,  
তুই ফুল ফুটে ওঠ না একবার
একটি বার দেখি।  
এই ছেলে তুই বড় পাকা হয়েছিস।
বসে থাকি। তাকিয়ে দেখি।
রোমকূপ জ্বলে যায়।
জানলার বাইরে ঠিক তখনই ঋতুমতী রৌদ্র।