এ আমার শহর
জমিয়ে রেখেছিলাম সম্পদ করে আমার কিছু স্বপ্ন এ শহরের আনাচে কানাচে
সেই কোন ছোটবেলায়
মায়ের আঙ্গুল চেপে বা বাবার কাঁধে
তখনও হত মেলা বেশ কয়েকটা এই শহরের বুকে
আজ খুঁজতে গিয়ে দেখি
বাস অটো ট্যাক্সির চাকায় পলেস্তারা উঠা রাস্তার ভাঁজে ভাঁজে
বা শ্বাস ওঠা ধূলোর জমাট আস্তরণে
দিব্যি বেঁচে বর্তে আছে আমার ছোটবেলার স্বপ্নগুলো
মেনে নিচ্ছি হয়তো বা প্রয়োজন ফুরিয়েছে.... হারিয়েছে নির্মম প্রাসঙ্গিকতা
তবু স্বপ্ন তো – পাঁচ পয়সায় আইসক্রিম খাওয়ার স্বপ্ন
হাতে দেদার টাকা অথচ পাঁচ পয়সায় আইসক্রিম আর নেই
নির্জন পুকুরপাড়ে আঙ্গুলে আঙ্গুল ঠেকে সেই শিহরণ নেই
নতুন নতুন সাদা কাঠি ঠোঁটে চেপে উত্তমকুমার হওয়ার পাশাপাশি সতর্ক চাউনি নেই
পাঠ্য বইয়ে লুকিয়ে চরিত্রহীন পড়া নেই
অসত্য আর অর্ধসত্যর মাঝে চাপা পড়া নেই
ড্রাকুলার সিনেমা দেখে সারা রাত ঘরের লাইটটার চেয়ে থাকা আর নেই
আর নেই অপার কৌতূহলে দেখে ফেরা বক্ষ বিভাজিকা
আরো সহজ ভাবে জীবনকে পাওয়ার জন্য –
আমার স্বপ্নগুলো বাতাসে লুকিয়ে রাখতাম এই শহরের বুকে
আজ বুক খুলে দেখি .......... স্বপ্নগুলি ঠিকই আছে
হৃদয়টাই নেই।