আবার আসবো ফিরে, নাঃ ধান সিঁড়ি টিঁড়িতে নয়।


ছোট্ট মাংসের দলা
অতি ধীরে ধীরে একটু একটু করে
অতি ধীরে ধীরে হাত পা পায়ের আভাস
অতি ধীরে ধীরে পুঁচকি হৃদপিন্ড
অতি ধীরে ধীরে আঙ্গুল, ঠোঁট
অতি ধীরে ধীরে আরো আরো যা কিছু খুবই প্রয়োজন।


আর একদিন মুক্তির আশা
আর একদিন এই সুন্দরতম পৃথিবীর বাতাস নেবার উৎসাহ
আর একদিন মায়ের মুখটি একটি বার দেখার ইচ্ছে


এক ডাক্তারের মাত্র কিছু মুল্যবান সময় আর ধারাল ফরসেপ
তাঁর সব স্বপ্নের সমাধি।


ডাস্টবিনে নিক্ষিপ্ত হবার আগে বলে যাই,
আবার আসবো ফিরে, নাঃ ধান সিঁড়ি টিঁড়িতে নয়,
আসব আবার এক সত্যিকারের মায়ের কোলে।