ভীষণ রোদের মুগ্ধ বেলায় তোমার চোখে ছায়ার ছাপ
মর্মভেদী পাহাড়তলীর পায়ের নিচে ভাসছে পাপ
তোমায় ছোঁয়ার ইচ্ছেগুলো প্রেমবাতাসে খাচ্ছে পাক
মেঘের মত চুলের রাশি নরম আলোয় তাকিয়ে থাক
তবুও ‘তুমি আমার আমার’ করাই আমার মনের ভুল
তোমার করুন চোখে আমার তাকিয়ে থাকাই চক্ষুশুল
পঞ্চভুতে বিলীন হবার আগে হলেই বর্তে যাই
ঝরাপাতার ওপরেতেই নতুন করে ঝরতে চাই
তুমি আমার আমি তোমার - করতে করতে যমদুয়ার
চিবুকে তিল, ধনুক-ভুরু দেখতে জীবন পগারপার  
কানের নিচে নরম লতি দেখতে দেখতে উষ্ণ ঘাম
আঠায় নয়, গালা দিয়ে বন্ধ রাখা সুখের খাম
পিঠের নরম কোমল ভাঁজে খাচ্ছে আদর যে পাউডার
তারি খানিক মাখিয়ে খাতায় কাব্যচর্চা বারংবার  
শাড়ীর নিচে পায়ের আভাস নরম কোমল নেলপলিশ
জীবনখাতার প্রতি পাতাই খাচ্ছি সুখে অহর্নিশ
রোদ গড়িয়ে বিকেল হল, তাও গড়িয়ে হচ্ছে রাত
শুক্র-ডিমে মরণবাঁচন, বৃষ্টিভেজা রবীন্দ্রনাথ।