এক জাহাজ ভরা পাপ থেকে নিক্ষিপ্ত হলাম সমুদ্রে
এক তেলের ব্যারেলে ভিতরে ভরে দিয়েছিল ওরা
জলে ভাসতে ভাসতে আরো ভাসমান কিছু লুক্কায়িত ব্যারেলের খোঁজ পেলাম।
তারো ভিতরে আরো কিছু নিক্ষিপ্ত মানুষ...ভাবনার স্বমেহনে ব্যস্ত  
ওরা সারমেয়-মাংসের সন্ধানে আমাকে ঘিরে ধরে।
ওরা জ্বালাতে চায় আমায়।
আজ সমুদ্রে শীত ভয়াবহ।
আমার নাভি, ফুসফুস, মস্তিস্ক –
আমার সুঠাম উরু, চওড়া বুক, পুরুষালি লোমশ দুটি পা।
ওদের প্রলুব্ধ করেছে।
সংকোচে জানাই – আমি মুগ্ধ হতে চাই।
আমি সব সব তোমাদের নিবেদন করে মুগ্ধ হতে চাই।
চোখ থেকে শুরু কর, ধীরে ধীরে সবটুকু নিয়ে অন্ততঃ তোমরা ভাল থেক।
এ নিস্ফলা সমুদ্রে কিছুদিনের সংস্থান তো করে মুগ্ধ হতে দাও।
তবে,
তবে!
তবে?
বিনাযুদ্ধে কিছুতে ছাড়ব না আমি,
এতদিন আমার আমার করে কুক্ষিগত করে রাখা অস্তিত্ব।
ওরা এগিয়ে আসে। আমায় কেড়ে নিয়ে যাবার আগেই -
আমি আবার জাহাজের অন্ধকারে কোন বাঙ্কে উপনিবেশিত হলাম।