কে জানে পৃথিবী ক’টুকরো হবে,
কে আছো ভাই?
এখনো পড়ে থাকবে টুকরো গোনার জন্য?
নাকি ডুবোপাহাড় গুনবে জলের নীচে?
কখন ভুস করে উঠে এসে একেবারে চমকে দেবে!
আর ওমনি ওঠ চল করে ধুতি লুঙ্গি গুটিয়ে দৌড়বে পাহাড়ে চড়তে!
একেবারে চুড়োয়? বাঃ ভাই বাঃ!
ছিল তো চাঁদের সাম্পান! চড়তে পেরেছে? চড়তে দিয়েছে?
আগে বল তুমি কাদের?
তুমি বাপের না, তুমি মায়ের না, প্রেমিকার? না না না।
তুমি কাদের দলের? কোন জাতের?
ঠিক হলে – রোল ক্যামেরা, অ্যাকশন! ভুল হলে – কাট!
আরে বলো বলো, ভেবো পরে।
ওসব চিন্তা বেঁচে থাকলে ছেলেপুলেদের দিও।


আমার নোয়ার নৌকা ঘাটে, শক্ত কাছি, দৃঢ় দাঁড়, উত্তাল পাল।  
একটু পা চালিয়ে ভাই।