আকাশের সব নীল ক্লান্ত হয়ে পড়ার আগেই
তুমি উত্তুরে বাতাসকে আঁচলে বুলিয়ে
হাল্কা নীল রঙয়ের শাড়ি পরে হেঁটে আসছিলে.........
জানো আমি ভুলিনি।


তোমাকে ভারি মানিয়েছিল শাড়িটাতে
নীলচে কুয়াশা ছিঁড়ে তোমার একটা হাত আমি আঁকড়ে ধরতে চেয়েছিলাম।
ছোট্ট কপালে একটা বড় নীল টিপ।


তুমি রহস্যময়ী... আরে নানা,
আমি গোয়েন্দা গল্প পড়ছিলাম তোমার কোমরের কাছ বরাবর।
একটা নীল ছবি...একটা নীল বাঘের মত তাকিয়ে ছিল দিগন্তের দিকে;
শুকতারা উঠলো ঐ বুঝি,
আরে নানা! নীল বাঘ হয় নাকি! প্রায় সব চরিত্রই কাল্পনিক।
তোমায় আজও আমি দেখতে পাচ্ছি;
ভীষণ স্লথ গতিতে ধিকি ধিকি নীলচে আগুনে........
ভারি আদর করছে তোমায় আগুনের শিখাগুলো।


আমি এই ভেবে তোমায় ভুলতে দিতে পারি না;
অথচ.........এক গ্লাস ঠান্ডা পানীয় আর কিছু বিষের বড়ি..
আরেঃ! তুমিও তো নীল হয়ে গেলে; মৃত্যুর মত নীল;


তুমি আমাকে না ভুললেও পারতে!