রুকু তখন অঙ্কে বাইশ, রুকু তখন ফ্রক
রুকু তখন স্কুলের গণ্ডি, রুকু স্লেট আর চক
বাপ হারানো মায়ের রুকু মায়ের কাছেই বড়
রাত্রে রুকু গপ্পো শোনে, ভীষণ জড়োসড়ো
রুকু মানে দস্যিদামাল, রুকু মানেই ফুল
রুকু মানেই আম, জাম আর টক টক তেঁতুল
এই গল্প যখন শুরু মত্ত সারা দেশ
বাংলাভাগের উঠছে কথা, তরঙ্গ বিশেষ
রুকুর বাড়ি ছিল কোথাও আকাশ জমির কাছ
বাড়ির কাছেই ছোট্ট পুকুর, নাম না জানা মাছ
বেড়ায় বাঁধা ছোট্ট ঘর আর কিছু জমির চাষ
রুকু মানেই তখন সবুজ, সবে এইট পাশ
অঙ্কে মাথা ভীষণ কাঁচা, শরীর ফুলের বাস
চৈত্রমাসের দ্বিপ্রহরে চরম সর্বনাশ
ভাললাগার এই তো বয়স, সবই লাগে ভালো
আকাশপ্রদীপ সন্ধ্যেবেলা, কাঁচা সোনার আলো
গাঁয়ের মাঠে যাত্রা বসে, শুনেই রুকু হাওয়া
রাম-সীতা আর প্রেমকাহিনীর উজান স্রোতে বাওয়া
নেড়া ছাদের কোনটি ঘেঁসে রুকুর মনের দেশ
রুকুর মনের ক্লান্ত মেঘের একাই বৃষ্টি পেশ
পড়ায় যে আর মন বসে না রিক্ত মনের খাঁচা
বন্ধুরা সব এদিক-উদিক আপন প্রানের বাঁচা
ঝাঁপিয়ে আসে মাঠের ওপর হতচ্ছাড়া বৃষ্টি
সব খুলে যাক, সব ভেঙ্গে দিক রিক্ত হোক সৃষ্টি
পাশের বাড়ীর করিমচাচা ভালো মানুষ খুব
একরাতে দুম উধাও হল এক্কেবারে ডুব



(কাল ২য় কিস্তি)