বাংলা সাহিত্য প্রাচীন । আবার নবীন বলিলে ত্রুটিপূর্ণ হয় না। অর্থাৎ বাংলা সাহিত্যে অতীত বনাম বর্তমান দন্দ্ব চিরবিদ্যমান। প্রবাদ প্রবচনের মাধ্যমেই ইহা দৃষ্ট হয়।


প্রবাদ আছে ‘অধিক সন্ন্যাসীতে গাজন নষ্ট’। অর্থাৎ কার্যে বহুল লোকসমাগমে সে কাজ ভন্ডুল বা বিঘ্নিত হয়।
বর্তমান বলে  - না! উদাহরনস্বরূপ সে তাজমহলকে আশ্রয় করে। তাজমহল তৈয়ার করিতে ২২ সহস্র শ্রমিক প্রয়োজন হইয়াছিল। সেক্ষেত্রে গাজন নস্টের পরিবর্তে গাজন সুসম্পন্ন হইয়াছিল বৈকি।


দ্বিতীয় উদাহরন – “কাঁচের ঘরে বসবাসকারিদের ঢিল নিক্ষেপ অনুচিত”। কেননা তাহার ফলস্বরুপ কাঁচের ঘর চৌচির হইবার সম্ভাবনা থাকে।
কিন্তু বর্তমান বলে - না! কাঁচের ঘরে বসবাসকারীগনের ঢিল নিক্ষেপণই উচিৎ কর্ম। এবং এত বেশি পরিমানে যাহাতে প্রতিবেশিরা ঢিল নিক্ষেপে অবকাশ প্রাপ্ত না হয়েন।


অপিচ সর্বক্ষেত্রে এই বৈপরিত্য কার্যকরী নহে। অতীত সাহিত্য এবং বর্তমান সাহিত্য অঙ্গাঙ্গীভাবে জড়িত। এই সম্বন্ধে বিশ্বকবির উক্তি স্বরনীয় – “পরিবর্তমান আদর্শের অনুবৃত্তির দ্বারা পুরাতন কালের ভিত্তির উপরই নতুন কালের সৃষ্টি সম্পূর্ণতা লাভ করবে।”