প্রথমেই নমস্কার,


সুপ্রভাত,


আপনার লেখা 'বাংলা-কবিতা ওয়েবসাইটের ইতিকথা' পড়লাম। আর পড়তে পড়তে মনে হল একজন মানুষের কবিতা তথা সাহিত্যের প্রতি কতটা ঐকান্তিক নিষ্ঠা থাকলে, পৃথিবীর সকল বাংলাভাষাভাষী কবিদের জন্য এত বড় একটা ওয়েবসাইট বানাতে পারেন, তাও সম্পুর্ন নিঃস্বার্থে, গোদা বাংলায় বলতে গেলে ঘরের খেয়ে বনের মোষ তাড়িয়ে। যার ফলে আপনার ভাষায় 'তৈরি হয়েছে ভিন্ন ভিন্ন দেশে অবস্থানরত কবিদের এক অভূতপূর্ব মেলবন্ধন।'


এবং এত বড় একটা ওয়েবসাইট চালানো প্রচুর সাধ্যের ও পরিশ্রমের কাজ, তাও শুধু কবিতা লেখার এবং স্বাধীন মতামত প্রকাশের সুযোগ দিয়েই নয়, কোনটা ঠিক, কোনটা বেঠিক এবং সতত পরিবর্তনশীল পরিস্থিতির সাথে তাল মিলিয়ে ওয়েবসাইটে সেই মতো পরিবর্তন আনা, তার ওপর ইন্টারনেটে এই ওয়েবসাইট চালানোর খরচ-খরচা (হয়ত অনেকেই জানেন না) তো আছেই।


সেই পরিপ্রেক্ষিতে আমার মনে হয় আমাদের উচিৎ, অন্ততঃ আর্থিকভাবে, আপনার পাশে এসে দাঁড়ানো। আপনার লেখাতেই জেনেছি, 'আজ আমাদের আসরের মোট কবির সংখ্যা ৩৫০০-এরও বেশি। নিয়মিত ৭০-৮০ জন কবি প্রতিদিন কবিতা প্রকাশ করছেন'।


যার যেমন ক্ষমতা, সেই ভাবে যদি আমরা আপনার, সামান্যতমও পাশে এসে দাঁড়াতে পারি, হোক না সে ১০ টাকা বা ১০০০ টাকা, বিন্দু বিন্দু দিয়েই তো আমরা একটা সিন্ধুসম তহবিল গড়ে তুলতে পারি, তাহলে আমরাও এই আসরের প্রকৃতপক্ষে একজন অংশীদার বলে মনে করতে পারব।  তাই না?  


তারপর এই ওয়েবসাইট চালানো এবং পরিবর্তন ও পরিবর্ধন করেও যদি তহবিলে টাকা থেকে যায়, তখন আবার ভাবা যাবে, আরো কিভাবে আমরা একধাপ এগিয়ে আসতে পারি।


মনে রাখবেন, এসব কিন্তু আমরা নিঃস্বার্থে করব না, করব কবিতার স্বার্থেই। হাঃ হাঃ হাঃ।


আমার প্রস্তাবটি আশাকরি সর্বজনগ্রাহ্য হবে। এবার আপনার সুচিন্তিত মতামতের আশায় থাকলাম।


আবারো ধন্যবাদ।
নমস্কার।
ভালো থাকবেন।



পুনঃ - আপনার নিজস্ব ১টি/২টি কবিতা পড়ার ইচ্ছা রাখলাম।