জীবনে জীবন মিলে আহার নিদ্রা শুরু,
দিনের শেষে হিসেব কষে দেখতে এলাম গুরু।
জীবনে কি পেলাম, আর কি বা হারালাম;
কোথায় হল একটু প্রফিট, কোথায় বিধি বাম!


জীবনে জীবন মিলে ভীষণ দুঃখ-ক্রোধ;
জীবন-কাব্যে হারিয়ে গেল ভালোবাসার বোধ।
লুকিয়েছিলাম আস্তিনেতে হাতের গোপন তাস,
মিলিয়ে দেখি হারিয়ে গেছে জীবন ইতিহাস।


জীবনে জীবন মিলে অনাগতর আশা,
অনেক কিছুর বিনিময়ে জীবন পেল ভাষা।
যা পাওয়া যায় ভাবি কি তা? যা হারালো ভাবি,
লাভের গুড় পিঁপড়ে খেলো, জীবন হাবিজাবি।


মিলে মিশে জীবন? নাকি জীবনটাই মিল?
ভুলেই গেলাম দেখতে তোমার ঠোঁটের পাশের তিল।
লাভক্ষতি সব গুলিয়ে ফেলে জীবন খাতায় পেশ;
জীবনে জীবন মিলে সবশুদ্ধ শেষ।