যদি ঘৃণা করো,
এক নিমেষেই তোমার আকাশ আলোকিত করে চলে যাবো;
এক থালায় শুকনো মুড়ি বা চালভাজা খাওয়া,
অথবা ভাঙ্গা নদীর মত জীবনের পথ বাওয়া,
না হয় পথের পাশের গাছের ছাওয়ায় বসে হরিমটর খাবো,
তাই-ই স্বীকার, তাতেই রাজী,  
তবু চলে যাবো।
যদি ঘৃণা করো।


তোমাকে আর শোধ দিতে হবেনা আমার নিত্যদিনের ধার;
তোমার আমার তেলচিটে বালিশের সংসার,
তুমি একাই থেকো;
শুধু ঘুলঘুলিতে বুড়ো শালিকটাকে একটু দেখো।
জানি দেখতে পাবে না কোন কষ্টের ছবি...মানুষপ্রবর
অনেক তো করলাম লন্ডভন্ড তোমার রান্নাঘর;
হৃদয়ের মতো।
তবু চলেই যাব, জানো, চলেই যাবো।


অতএব,
যতদিন না ঘৃণা করো,
দুবেলা তোমার অন্নই ধ্বংস করি।