কবিতায় অশ্লীল শব্দ ব্যাবহার কতটা যুক্তিসঙ্গত?


কারণ, শব্দ তার অভিধানিক অর্থ পেরিয়ে ভিন্ন মাত্রায় আসতে পারে একমাত্র কবিতায়ই। গদ্যে যা হয় না। এজন্য একজন পাঠককে শব্দের গূঢ়তলচারি সুষমা সম্বন্ধে অবগত থাকতে হয়। আবার অনেকে মনে করেন কবিতায় অশ্লীল শব্দ ব্যবহার করা যাবে না। মনোরম শব্দই পাঠক নন্দিত।


গল্পে অশ্লীল শব্দ পাই 'বিবর' অথবা 'প্রজাপতি'-তে। সাম্প্রতিক কালে শক্তি চট্টোপাধ্যায়। তার লেখায় পেয়েছিলাম - ''যোনির মাঢ়ির খিল হাট করা'।